নিউজটি শেয়ার করুন

ঈদগাঁও মিডল কক্সের জোসনা বিহার ২৬ ফেব্রুয়ারি

কক্সবাজার প্রতিনিধি: ‘বরিষ ধরা মাঝে শান্তির বারি’ এ প্রতিপাদ্যে বৃহত্তর ঈদগাঁওর শিক্ষা-শিল্প-সংস্কৃতি-ক্রীড়া-স্বেচ্ছাসেবী কার্যক্রমের প্রতিনিধিনিত্বশীল তারুণ্যদীপ্ত সৃজনশীল সামাজিক সংগঠন মিডলকক্স ইউনাইটেড’র জোসনা বিহার ও তারুণ্য উৎসবের ৫ম আসর আগামী ২৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

এবারের জোসনা বিহার ২০২১ এর ভেন্যু নির্ধারণ করা হয়েছে মহেশখালী চ্যানেলের প্রান্তর ( খুরুশকুল)। জোসনা বিহার এর গৃহীত কর্মসুচী সফলভাবে সম্পন্ন করতে আহবায়ক কমিটি, সমন্নয় কমিটি ও বিভিন্ন উপকমিটি গঠন করা হয়েছে। পূর্ণিমার রজতশুভ্র ও নির্মল জোসনার নান্দনিক সৌন্দর্য্যেকে মানবিক সৌন্দর্য্যচেতনায় জাগরিত করে আত্মার পরিশুদ্ধ অর্জনের মাধ্যমে জগতের সর্বত্র শান্তি ও কল্যাণের বার্তা ছড়িয়ে দেয়াই জোসনা বিহারের লক্ষ্য। হিংসা, বিদ্বেষ-বিভেদ-বৈষম্যকে অন্তর্দহনে পুড়িয়ে প্রশান্ত জোসনার মত শান্তি, সম্প্রীতি, সৌহার্দ্য ও ভ্রাতৃত্ববোধের চেতনায় অস্থির তারুণ্যকে আলোকিত করাই জোসনা বিহারের ঐকান্তিক অঙ্গীকার বলে দাবী করেছেন আয়োজকরা।

উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে ওই আয়োজনে মিডলকক্স’র সদস্যবর্গ ছাড়াও সংগঠনের শুভান্যুধ্যায়ী ও সহযোগি, ব্যবসায়ী, শিক্ষক, সাংবাদিক,ব্যাংকার, সরকারী কর্মকর্তা’সহ বিভিন্ন শ্রেণীপেশার সুশীল ও শান্তিকামী তারুণ্যদীপ্ত প্রতিনিধিরা অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।

চিরায়ত বাংলার বিলুপ্তপ্রায় লোকসংস্কৃতির অনুষঙ্গ হঅঁলা, পুঁথিপাঠ, কবিতাপাঠ, লোকগান, বাউলগান মূল উপজীব্য করে জোসনা বিহারের সাংস্কৃতিক পরিবেশনার পরিকল্পণা গ্রহণ করা হয়েছে। গৃহীত অন্যান্য কর্মসুচীর মধ্যে রয়েছে বোটট্রীপ, শান্তিশপথ-শান্তি প্রার্থনা,ক্যাম্পফায়ার,নৈশভোজ, ফানুস উডডয়ন,আলোক প্রজ্জ্বলন, সাংস্কৃতিক অনুষ্ঠান, র‌্যাফল ড্র, জোসনাস্নান।

এ উপলক্ষে প্রকাশিত হবে নিয়মিত জোসনা বিহার স্মারক ‘ বালিয়াড়ি-৩। বিষয়টি নিশ্চিত করেছেন জিকু দাশ (শুভ্র), সদস্য সচিব ও যুগ্ম সদস্য সচিব হাসান তারেক।