নিউজটি শেয়ার করুন

ইরানের বিরুদ্ধে ট্রাম্পের নেয়া পদক্ষেপ বাতিল করল জো বাইডেন

সিপ্লাস ডেস্ক: ইরানের বিরুদ্ধে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে যে সমস্ত পদক্ষেপ নেয়া হয়েছে তার মধ্যে দু’টি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত বাতিল করেছেন প্রেসিডেন্ট জো বাইডেন। এর পাশাপাশি তিনি ইরান এবং পরমাণু সমঝোতার অন্য পক্ষগুলোর সঙ্গে এ ইস্যুতে আলোচনায় অংশ নেয়ার প্রস্তাব দিয়েছেন।

গত ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা নেয়ার পর ইরান ইস্যুতে এই প্রথম জো বাইডেন ট্রাম্প প্রশাসনের কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত পরিবর্তন করলেন।

বাইডেনের পক্ষ থেকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দেয়া এক চিঠিতে মার্কিন ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত রিচার্ড মিলস বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পের আমলে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে দেয়া তিনটি চিঠি প্রত্যাহার করছে ওয়াশিংটন। তিনটি চিঠির মাধ্যমে ট্রাম্প প্রশাসন জাতিসংঘকে জানিয়েছিল যে, ইরানের বিরুদ্ধে জাতিসংঘের আগের নিষেধাজ্ঞা পুনর্বহাল করলো আমেরিকা।

মার্কিন রাষ্ট্রদূতের দেয়া চিঠি বার্তা সংস্থা এপির হাতে পড়েছে। তাতে মিলস বলেছেন, ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার সিদ্ধান্ত বাদ দিয়ে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করা হয়েছিল কিন্তু তা আর পুনরুজ্জীবিত হচ্ছে না।

২০১৮ সালে ট্রাম্প প্রশাসন আমেরিকাকে পরমাণু সমঝোতা থেকে বের করে নিলেও সমঝোতার বাকি দেশগুলো এতে টিকে থাকে এবং আমেরিকা পরমাণু সমঝোতার সদস্য নয় বলে ঘোষণা করে। জাতিসংঘ মাহসচিব অ্যান্তোনিও গুতেরেসও ট্রাম্প প্রশাসনের পদক্ষেপকে সমর্থন করবে না।