নিউজটি শেয়ার করুন

আসছে করোনা ভাইরাসের টিকা

বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছে চীনের করোনা ভাইরিস। এই ভাইরাসে শুধু চীনেই এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৭২২ জনের। আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৩৪ হাজারে।

সেই করনো ভাইরাসের টিকা আবিষ্কারের পথে বড় ধাপ পার করতে সক্ষম হলেন অস্ট্রেলিয়ায় বসবাসকারী ভারতীয় ভাইরোলজিস্ট এসএস ভাসন।

মানবদেহ থেকে ভাইরাসটি আলাদা করতে পেরেছেন গবেষকরা। চীনের বাইরে অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশনে (CSIRO) করোনা ভাইরাস তৈরি করেছেন গবেষকরা। তাদের নেতৃত্বে রয়েছেন ভারতীয় বৈজ্ঞানিক এসএস ভাসন।

গত সপ্তাহে মানবদেহ থেকে সেটিকে আলাদা করেছেন গবেষকরা। প্রিক্লিনিকাল পরীক্ষার জন্য ভাইরাসটির বৃদ্ধির উপরে নজর রাখা হচ্ছে। অস্ট্রেলিয়ার গবেষণাগারের Dangerous Pathogens দলের নেতৃত্বে রয়েছে এসএস ভাসন। তিনি বলেন, দোহার্টি ইনস্টিটিউটের সতীর্থদের ধন্যবাদ জানাতে চাই। মানবদেহ থেকে ভাইরাসটি আলাদা করতে পেরেছেন তারা। দ্রুত ভাইরাসের টিকা আবিষ্কারের জন্য সেটির উপরে পরীক্ষা-নিরীক্ষা দরকার।

জানা যায়, ১৬ সপ্তাহের মধ্যে করোনা ভাইরাসের টিকা আবিষ্কারের লক্ষ্য কাজ করছে কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন।