নিউজটি শেয়ার করুন

আরও ১০৭৩ রোহিঙ্গা ভাসানচরের পথে

সিপ্লাস প্রতিবেদক: কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে পঞ্চম দফায় প্রথম পর্বে ভাসানচর যেতে আগ্রহী এক হাজার ৭৩ জন রোহিঙ্গা রওনা হয়েছেন।

অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন জানান, মঙ্গলবার বেলা সোয়া ১টায় উখিযা ডিগ্রি কলেজ ক্যাম্পাস থেকে ২১টি বাসে এসব রোহিঙ্গা চট্টগ্রামের উদ্দেশে রওনা হন।

সামছু-দৌজা বলেন, পঞ্চম দফায় অন্তত চার হাজার রোহিঙ্গা নোয়াখালীর ভাসানচর যেতে স্বেচ্ছায় আগ্রহ প্রকাশ করেছেন। মঙ্গলবার তাদের বাসে করে চট্টগ্রাম নিয়ে যাওয়া হচ্ছে। বুধবারও নেওয়া হবে। পরে সেখান থেকে জাহাজে করে ভাসানচরে নেওয়ার ব্যবস্থা করা হবে।

“মঙ্গলবার পঞ্চম দফার প্রথম পর্বে এক হাজার ৭৩ জন রোহিঙ্গাকে ২১টি বারে উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাস থেকে চট্টগ্রামে নেওয়া হচ্ছে।”

বাসগুলোর সামনে ও পেছনে র‌্যাব ও পুলিশ সদস্যরা নিরাপত্তা দিচ্ছেন বলে স্থানীয় সাংবাদিক শফিক আজাদ জানান।

শফিক বলেন, “ঘুমধুম ট্রানজিট ক্যাম্প থেকে উখিয়া ডিগ্রি কলেজ ক্যাম্পাস পর্যন্ত এলাকাজুড়ে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইন-শৃংখলা বাহিনী।”

এর আগে প্রথম দফায় গত ৪ ডিসেম্বর কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে এক হাজার ৬৪২ জন, দ্বিতীয় দফায় গত ২৮ ডিসেম্বর এক হাজার ৮০৫ জন, তৃতীয় দফায় গত ২৯ ও ৩০ জানুয়ারি তিন হাজার ২০০ জনের বেশি এবং চতুর্থ দফায় গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি প্রায় চার হাজার রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।