নিউজটি শেয়ার করুন

আফগানিস্তান থেকে কোন দেশ কতজনকে ফেরাল

সিপ্লাস ডেস্ক: কাবুলের নিয়ন্ত্রণ তালেবান নেওয়ার পর থেকে আফগানিস্তান ছাড়ার জন্য বিমানবন্দরে ভিড় বাড়ছেই। বিদেশিদের পাশাপাশি তাদের সহযোগী আফগানরাও দেশ ছাড়তে উদগ্রীব। কাবুল বিমানবন্দরে বিশৃঙ্খলা, হুড়োহুড়ির মধ্যে বহু মানুষের মৃত্যুর খবরও পাওয়া গেছে। এর মধ্যে চলছে দেশটি থেকে বিদেশি নাগরিক, কূটনীতিক এবং দেশ ছাড়তে চাওয়া আফগানদের সরিয়ে নেওয়ার কার্যক্রম।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা এসব তথ্য জানায়।

যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশ আফগানিস্তান থেকে তাদের নাগরিক এবং আশঙ্কার মধ্যে থাকা আফগানদের সরিয়ে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন দেশ ২৮ হাজারের বেশি মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে এনেছে।

সবচেয়ে বেশি মানুষ ফিরিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি ১৭ হাজার মানুষ ফিরিয়েছে। এর মধ্যে দুই হাজার ৫০০ আমেরিকান। এরপর রয়েছে যুক্তরাজ্য। দেশটি ফিরিয়েছে তিন হাজার ৮২১ জনকে। এর পর জার্মানি ফিরিয়েছে দুই হাজার মানুষকে।

বাইডেন প্রশাসন মনে করে, ১৫ হাজার আমেরিকানসহ ৫০ থেকে ৬০ হাজার আফগান মিত্রকে দ্রুত সময়ের মধ্যে দেশটি থেকে সরিয়ে আনা দরকার।

পেন্টাগনে ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর মেজর জেনারেল উইলিয়াম টেলর বলেন, বিমানবন্দর এলাকায় পাঁচ হাজার ৮০০ মার্কিন সেনা রয়েছে। তারা পুরো প্রক্রিয়া নিরাপদে সম্পন্ন করার জন্য কাজ করে যাচ্ছেন।

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments