নিউজটি শেয়ার করুন

অনলাইন পোর্টাল নিবন্ধন একটি চলমান প্রক্রিয়া: তথ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

সিপ্লাস ডেস্ক: অনলাইন সংবাদ পোর্টাল নিবন্ধনকে চলমান প্রক্রিয়া এবং এ বিষয়ে হাইকোর্টের নির্দেশনাকে শৃঙ্খলা রক্ষায় সহায়ক বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে তথ্য মন্ত্রণালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

ড. হাছান বলেন, “অনলাইন নিউজপোর্টাল রেজিস্ট্রেশন একটি চলমান প্রক্রিয়া। কারণ ইতোমধ্যে রেজিস্ট্রেশনপ্রাপ্ত ছাড়া আর কোনো অনলাইন পোর্টাল ভবিষ্যতে আসবে না, বা বর্তমানে প্রচারিত পত্র-পত্রিকাগুলো ছাড়া ভবিষ্যতে কোনো পত্র-পত্রিকা বের হবে না, তেমন নিয়ম কোথাও নেই।”

এবিষয়ে আদালতের আদেশটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং শৃঙ্খলা রক্ষায় সহায়ক উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, যে সমস্ত অনলাইন সত্যিকার অর্থে গণমাধ্যম হিসেবে কাজ না করে নিজস্ব বিশেষ উদ্দেশ্য নিয়ে কাজ করে, ইচ্ছামতো অসত্য সংবাদ পরিবেশন করে, গুজব রটায়, অন্যের চরিত্র হনন করে এবং ব্যবসায়ী গোষ্ঠীর স্বার্থ সংরক্ষণের জন্য লেখালেখি করে তাদের নিয়ন্ত্রণের ক্ষেত্রে এ ধরনের আদেশ সহায়ক।

আদালতের আদেশের লিখিত কপি পাওয়ার পর নির্ধারিত সময়সীমার মধ্যে কয়েকটি অনলাইন পোর্টাল বন্ধ করা হবে বলেও জানান ড. হাছান।

এর আগে, পিস অ্যান্ড হারমনি সংগঠনের আয়োজনে গৌরব প্রকাশন থেকে প্রকাশিত ‘শেখ হাসিনাকে নিবেদিত একগুচ্ছ কবিতা’র তুর্কি ভাষায় অনুবাদগ্রন্থ ওয়েবিনার উদ্বোধন করেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এসময় তিনি বলেন, “প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশে নয়, সমগ্র পৃথিবীতে শান্তি ও সৌহার্দ্য স্থাপন করার ক্ষেত্রে অনবদ্য ভূমিকা রেখে চলেছেন। উদ্বাস্তু রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার কারণে বিশ্ব গণমাধ্যম তাকে মানবতার মা হিসেবে আখ্যা দিয়েছে।”

মুক্তিযুদ্ধ বিষয়ক একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. আবুল আজাদের সভাপতিত্বে সম্মানিত অতিথি হিসেবে ঢাকায় নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তফা ওসমান এবং বিশেষ অতিথি হিসেবে আঙ্কারাস্থ এশিয়া প্যাসিফিক ইনস্টিটিউটের পরিচালক ড. এম নাজমুল ইসলাম, কবি আজিজুর রহমান আজিজ, কবি আনিস মোহাম্মদ এবং ইজফান্দিওর এরিয়ন ওয়েবিনারে বক্তব্য রাখেন।

 

 

 

0 0 votes
Article Rating
Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments